একটি গাড়ি বা মোটরসাইকেলে একটি ভেজা ব্যাটারির আয়ু বাড়ানোর 8টি সহজ উপায়৷

গাড়ি বা মোটরবাইকের ব্যাটারির আয়ুষ্কাল, বিশেষ করে ভেজা ব্যাটারির, সাধারণত শুকনো ব্যাটারির চেয়ে কম হয়। স্বাভাবিক ব্যবহারের জন্য ভেজা ব্যাটারির সার্ভিস লাইফ প্রায় 1.5 থেকে 2 বছর থাকে। আপনার গাড়ি বা মোটরবাইকের ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য, এখানে সবচেয়ে ঘন ঘন বা সবচেয়ে সাধারণ কারণগুলির উপর ভিত্তি করে অর্ডার দেওয়া পদ্ধতিগুলি রয়েছে:

1.     ইঞ্জিন বন্ধ হলে আনুষাঙ্গিক বন্ধ করুন

ইঞ্জিন বন্ধ করার আগে লাইট, সেল ফোন চার্জার, রেডিও, MP4 প্লেয়ার এবং এয়ার কন্ডিশনার সহ সমস্ত আনুষাঙ্গিক বন্ধ রয়েছে তা নিশ্চিত করুন৷ এটি দুর্ঘটনাজনিত ব্যাটারি ড্রেন প্রতিরোধ করতে সাহায্য করে।

2.     নিয়মিত গাড়ি বা মোটরবাইক ব্যবহার করুন

দীর্ঘ সময়ের জন্য আপনার গাড়ি বা মোটরবাইক অব্যবহৃত রাখা এড়িয়ে চলুন। নিয়মিত ব্যবহার ব্যাটারি চার্জ রাখতে সাহায্য করে এবং সম্পূর্ণ স্রাব প্রতিরোধ করে, যা ব্যাটারির ক্ষতি করতে পারে।

গাড়ি বা মোটরবাইকের ব্যাটারি ব্যবহার না করা হলে বা বিদ্যুত অস্বাভাবিক হলে তুলনামূলকভাবে অল্প সময়ের মধ্যে শক্তি হ্রাস (স্রাব) অনুভব করতে পারে। যদি একটি গাড়ি বা মোটরবাইক প্রায় 1 মাস ব্যবহার না করা হয়, তাহলে ব্যাটারি উল্লেখযোগ্যভাবে দুর্বল হতে শুরু করতে পারে। শুষ্ক ব্যাটারির চেয়ে ভেজা ব্যাটারিতে বেশি দ্রুত ডিসচার্জ হতে পারে।

যদি বৈদ্যুতিক ব্যবস্থা অস্বাভাবিক হয় বা একটি বৈদ্যুতিক লোড থাকে যা গাড়িটি ব্যবহার না করার সময় ব্যাটারি থেকে শক্তি টানতে থাকে, তাহলে ব্যাটারির শক্তি প্রায় 1 সপ্তাহ বা তারও কম সময়ে কমে যেতে পারে। অতিরিক্ত লোড ছাড়াই স্বাভাবিক অবস্থায়, অব্যবহৃত রেখে যাওয়া ব্যাটারি প্রতি মাসে তার ক্ষমতার প্রায় 10-15% হারাতে পারে। যদি একটি বৈদ্যুতিক লোড থাকে যা ক্রমাগত শক্তি আঁকতে থাকে (যেমন একটি অ্যালার্ম বা অন্যান্য ইলেকট্রনিক সিস্টেম), তবে হ্রাস দ্রুত হতে পারে, প্রতিদিন কয়েক শতাংশ দ্বারা।

একটি ট্রিকল চার্জার বা ব্যাটারি চার্জার ব্যবহার করুন যা একটি সর্বোত্তম স্তরে ব্যাটারির শক্তি বজায় রাখতে পারে যখন গাড়িটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা হয় না। নেতিবাচক ব্যাটারি তারের সংযোগ বিচ্ছিন্ন করুন যদি গাড়িটি ছোট লোডের মাধ্যমে স্রাব প্রতিরোধ করতে দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা না হয়। কেন নেতিবাচক ব্যাটারি তারের প্রথম সংযোগ বিচ্ছিন্ন? কারণ গাড়ির বডি দিয়ে কোনো বৈদ্যুতিক প্রবাহ প্রবাহিত হবে না। নেতিবাচক তার অপসারণের জন্য ব্যবহৃত রেঞ্চ বা টুল দুর্ঘটনাক্রমে গাড়ির শরীরে স্পর্শ করলে, একটি শর্ট সার্কিট ঘটবে না। কারণ গাড়ির বডি সরাসরি নেতিবাচক টার্মিনালের সাথে সংযুক্ত থাকে, তাই এটি একটি শর্ট সার্কিট তৈরি করে না। অন্যদিকে, পজিটিভ কেবলটি প্রথমে সরানো হলে, নেতিবাচক টার্মিনালের সাথে সংযুক্ত গাড়ির বডিতে টুলটি স্পর্শ করলে শর্ট সার্কিটের ঝুঁকি থাকে।

3.     ব্যাটারির জলের ছিটা থেকে ব্যাটারির খুঁটিতে ক্রাস্ট এড়িয়ে চলুন

সমস্ত বৈদ্যুতিক লোড বন্ধ করা বা ব্যাটারি রিচার্জ করার সময় নেতিবাচক টার্মিনাল খোলা অত্যধিক কারেন্ট এবং ব্যাটারির ক্ষতির ঝুঁকি প্রতিরোধ করে।

যদি জলের স্তর সর্বনিম্ন চিহ্নের নীচে বা ন্যূনতম চিহ্নের সামান্য উপরে থাকে তবে সর্বোচ্চ স্তর পর্যন্ত বিশুদ্ধ ব্যাটারি জল (জুউর ব্যাটারির জল নয়) যোগ করুন। ছড়ানো এড়াতে একটি ফানেল বা অন্য টুল ব্যবহার করুন। 100% ওভারফিল করবেন না, তবে নির্মাতার দ্বারা সুপারিশকৃত সঠিক স্তরে। সাধারণত একটি "উপরের স্তর" বা "সর্বোচ্চ" চিহ্ন থাকে যা ব্যাটারির পানির সর্বোচ্চ সীমা নির্দেশ করে। ব্যাটারির পানি যেটি খুব পূর্ণ থাকে তা সম্প্রসারণের সময় ব্যাটারি কোষের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করতে পারে, যার ফলে কোষের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

অতিরিক্ত ব্যাটারির জল ব্যাটারির বাইরে ছড়িয়ে পড়তে পারে এবং ব্যাটারির খুঁটিতে স্কেল তৈরি করতে পারে, বিশেষ করে পজিটিভ পোল। এই ভূত্বক বিদ্যুতের প্রবাহকে ব্যাহত করতে পারে এবং ব্যাটারির কার্যকারিতা হ্রাস করতে পারে। এছাড়াও, উপচে পড়া জল ব্যাটারির আশেপাশের অন্যান্য অংশে ক্ষয় সৃষ্টি করতে পারে, যেমন টার্মিনাল এবং তারগুলি, যা এই উপাদানগুলির ক্ষতি করতে পারে।

4.     ব্যাটারি পরিষ্কার রাখুন

ব্যাটারিতে ময়লা ব্যাটারির বাইরের কারণ বা ব্যাটারি থেকেই হতে পারে। বায়ু দূষণ, ব্যাটারির পানির ছিটা, কাদা স্প্ল্যাশ এবং নোংরা বৃষ্টির পানির ধুলো ব্যাটারির পৃষ্ঠে জমা হতে পারে এবং ব্যাটারির পানির ক্যাপ আটকাতে পারে এবং ব্যাটারি কোষের ক্ষতি করতে পারে, যার ফলে ফুলে যেতে পারে। নিশ্চিত করুন যে ব্যাটারির জলের ক্যাপটি সঠিকভাবে ইনস্টল করা আছে এবং ফুটো না হয়, যাতে ধুলো বা বৃষ্টির জল ব্যাটারির ভিতরে প্রবেশ করে এবং দূষিত না করে। মুদ্রাস্ফীতির প্রধান কারণগুলির মধ্যে একটি হল ব্যাটারিতে গ্যাসের পরিমাণ বৃদ্ধি, যা চার্জিং এবং ব্যাটারির ব্যবহারের সময় ইলেক্ট্রোকেমিক্যাল প্রক্রিয়াগুলির কারণে ঘটতে পারে। ব্যাটারি পৃষ্ঠ নিয়মিত পরিষ্কার করতে একটি পরিষ্কার কাপড় ব্যবহার করুন.

ক্ষয় এবং স্কেল থেকে ব্যাটারি টার্মিনালগুলি নিয়মিত পরিষ্কার করা গাড়ির বৈদ্যুতিক সিস্টেমে হস্তক্ষেপ রোধ করতে পারে যাতে বিদ্যুৎ প্রবাহ সর্বোত্তম হতে পারে। ব্যাটারি টার্মিনালের ক্ষয় এবং স্কেল পরিষ্কার করতে একটি ব্রাশ এবং বেকিং সোডা দ্রবণ ব্যবহার করুন। টার্মিনাল প্রোটেক্টর বা অ্যান্টি-জারোসন গ্রীস টার্মিনালগুলিতে ক্ষয় এবং স্কেল তৈরি হওয়া প্রতিরোধ করতে সহায়তা করতে পারে। ব্যাটারি টার্মিনাল হেডের জন্য ব্যাটারি হেড কভার বা প্রতিরক্ষামূলক রাবার ক্যাপ অনলাইনে ব্যাপকভাবে বিক্রি হয়।

5.     ব্যাটারির শক মিনিমাইজ করুন

গাড়ি বা মোটরবাইক ব্যবহার করার সময় ব্যাটারি যাতে অতিরিক্ত শক না পায় তা নিশ্চিত করুন। শকের কারণে ব্যাটারি কোষের ক্ষতি রোধ করতে ব্যাটারি স্ট্র্যাপটি শক্তভাবে ইনস্টল করতে হবে।

6.      পর্যায়ক্রমিক চেকিং

গাড়ি বা মোটরবাইকের ব্যাটারি, ব্যাটারি চার্জিং সিস্টেম এবং বৈদ্যুতিক সিস্টেম সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করার জন্য একজন বিশ্বস্ত মেকানিক দ্বারা রুটিন চেক। দুর্বল বৈদ্যুতিক শক্তি ব্যাটারিকে আরও কঠোর পরিশ্রম করতে পারে যা এর জীবনকাল হ্রাস করে।

7.     ব্যাটারির গুণমান

একটি বিশ্বস্ত ব্র্যান্ড থেকে একটি ভাল মানের ব্যাটারি বেছে নেওয়া ব্যাটারির আয়ু নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উন্নত মানের ব্যাটারির আয়ু বেশি থাকে এবং ভালো কর্মক্ষমতা থাকে।

8.     ড্রাইভিং আগে উষ্ণ আপ

ইঞ্জিন শুরু করার আগে বৈদ্যুতিক সিস্টেমকে উষ্ণ করা ইঞ্জিন চালু করার সময় ব্যাটারির উপর চাপ কমাতে সাহায্য করে।

এই ক্রম অনুসরণ করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার গাড়ি বা মোটরবাইকের ব্যাটারি, বিশেষ করে ভেজা ব্যাটারির, দীর্ঘ পরিষেবা জীবন রয়েছে এবং কার্যক্ষমতার ক্ষেত্রে সর্বোত্তম থাকে৷

[01020240521]


মন্তব্যসমূহ